Higher Secondary Education Suggestion | TBSE HS Exam Question and Answer | 2021
উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান (দ্বাদশ শ্রেণীর) প্রশ্নোত্তর সাজেশন 2021
শিখন কৌশল (দ্বিতীয় অধ্যায়)
MCQ প্রশ্নোত্তর [মান ১]
সঠিক উত্তরটি নির্বাচন করো
1. উদ্দীপক (S) এবং প্রতিক্রিয়া (R)-এর বন্ধনের প্রভাবে ঘটে –
(a) পরিণমন (b) শিখন (c) অভিযোজন (d) অবদমন
Ans. (b) শিখন
2. আধুনিক শিক্ষা –
(a) সমস্যা সমাধান ভিত্তিক শিক্ষা (b) প্রাথমিক শিক্ষা (c) শিশুকেন্দ্রিক শিক্ষা (d) শিক্ষাকেন্দ্রিক শিক্ষা
Ans. (c) শিশুকেন্দ্রিক শিক্ষা
3. প্রাচীন অনুবর্তনে যে উদ্দীপকটি তুলনামূলকভাবে বেশি শক্তিশালী হয়—
(a) অনুবর্তিত (b) অনাবর্তিত (c) বিকল্প (d) প্রক্ষোভগত
Ans. (b) অনাবর্তিত
4. অনুশীলনের সূত্রটি নিম্নলিখিত যে শিখন তত্ত্বটির সাথে সম্পর্কযুক্ত –
(a) প্রাচীন অনুবর্তন তত্ত্ব (b) সক্রিয় অনুবর্তন তত্ত্ব (c) প্রচেষ্টা-ভুল তত্ত্ব (d) আধুনিক অনুবর্তন তত্ত্ব
Ans. (c) প্রচেষ্টা-ভুল তত্ত্ব
5. ‘প্রচেষ্টা ও ভুল’ তথা সংযোজনবাদ তত্ত্বের মূল প্রবক্তা
(a) স্কিনার (b) প্যাভলভ (c) থর্নডাইক (d) স্পিয়ারম্যান
Ans. (c) থর্নডাইক
6. চেষ্টা ও ভ্রান্তি তত্ত্বের প্রবক্তা
(a) প্যাভলভ (b) থর্নডাইক (c) স্কিনার (d) বানার্ড
Ans. (b) থর্নডাইক
7. গেস্টাল্ট শব্দের অর্থ –
(a) পরিধি (b) ক্ষেত্রফল (c) আয়তন (d) সম্পূর্ণ আকার বা অবয়ব বা কাঠামো
Ans. (d) সম্পূর্ণ আকার বা অবয়ব বা কাঠামো
8. প্রাচীন অনুবর্তন তত্ত্বের প্রবক্তা
(a) মনোবিদ প্যাভলভ (b) মনোবিদ থর্নডাইক (c) মনোবিদ স্কিনার (b) মনোবিদ স্পিয়ারম্যান
Ans. (a) মনোবিদ প্যাভলভ
9. সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবক্তা
(a) মনোবিদ কোহলার (b) মনোবিদ স্পিয়ারম্যান (c) মনোবিদ স্কিনার (d) মনোবিদ থর্নডাইক
Ans. (c) মনোবিদ স্কিনার
10. সক্রিয় অনুবর্তনের অপর নাম
(a) নবীন অনুবর্তন (b) ধ্রুপদি অনুবর্তন (c) সাধারণ অনুবর্তন (d) যান্ত্রিক অনুবর্তন
Ans. (d) যান্ত্রিক অনুবর্তন
11. ……….. একটি জার্মান শব্দ।
(a) অপারেন্ট (b) শেপিং (c) গেস্টাল্ট (d) স্টিমিউলাস
Ans. (c) গেস্টাল্ট
12. শক্তিদায়ী উদ্দীপক প্রতিক্রিয়াকে দুর্বল করে দেয়
(a) ঋণাত্মক (b) ধ্বংসাত্মক (c) সর্বাত্মক (d) ধনাত্মক
Ans. (a) ঋণাত্মক
13. কফ্কা কোন ধারার বিজ্ঞানী?
(a) সমগ্রতাবাদী (b) অনুষঙ্গবাদী (c) ক্রিয়াবাদী (d) আচরণবাদী
Ans. (a) সমগ্রতাবাদী
14. ‘Gestalt”—কথাটির সঙ্গে কোনটি মানানসই নয়?
(a) সম্পূর্ণ আকার (b) পদ্ধতি (c) অবয়ব (d) কাঠামো
Ans. (b) পদ্ধতি
15. প্রক্ষোভের শেষে অনুবর্তনের প্রভাব
(a) বেশি (b) খুব কম (c) মাঝারি (d) সবচেয়ে বেশি
Ans. (c) মাঝারি
16. শিখনের ক্ষেত্রে সংযোগবাদের প্রবর্তক হলেন—
(a) প্যাভলভ (b) ওয়াটসন (c) থর্নডাইক (d) স্কিনার
Ans. (c) থর্নডাইক
17. ‘টাইমকার্ভ’ হলো এক বিশেষ প্রকার
(a) লেখচিত্র (b) উত্তেজিতা (c) প্রতিক্রিয়া (d) উদ্দীপক
Ans. (a) লেখচিত্র
18. প্যাভলভীয় প্রাচীন অনুবর্তনে প্রাণী থাকে—
(a) নিষ্ক্রিয় (b) সক্রিয় (c) সচল (d) শান্তশিষ্ট
Ans. (a) নিষ্ক্রিয়
19. শিখনের কৌশল হিসেবে প্রচেষ্টা ও ভুল’ বিষয়টি অনুসৃত হয়
(a) আধুনিক অনুবর্তনে (b) সংযোজনবাদে (c) সমগ্রতাবাদে (d) সক্রিয় অনুবর্তনে
Ans. (b) সংযোজনবাদে
20. প্রচেষ্টা-ভুল শিখনের প্রবক্তা কে?
(a) প্যাভলভ (b) থর্নডাইক (c) ওয়াটসন (d) ম্যাকডুগাল
Ans. (b) থর্নডাইক
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর [মান ১]
1. ‘পাজল বক্স’ কাকে বলে ?
Ans. শিখনের সঠিক পদ্ধতি নির্ণয়ের জন্য থাইক বিড়াল ও মাছ নিয়ে পরীক্ষার সময় বিশেষ এক ধরনের বাক্স ব্যবহার করেছিলেন। ওই বাক্সের নাম পাজল বক্স।
2. প্রচেষ্টা-ভুল শিখন কৌশল বলতে কী বোঝো?
Ans. থর্নডাইকের প্রচেষ্টা-ভুল শিখন একটি যান্ত্রিক কৌশল। প্রাণীর প্রচেষ্টাগুলির মধ্যে ভুল প্রচেষ্টাগুলি ক্রমশ সংশোধিত হয় এবং সঠিক প্রচেষ্টাটি ক্রমশ নির্দিষ্ট হয়। এইভাবে শিখন সম্পন্ন হয়।
3. R-Type আচরণ কী ?
Ans. যে আচরণের কোনো নির্দিষ্ট উদ্দীপক নেই, যেকোনো উদ্দীপকের দ্বারা যে । আচরণ ঘটানো যেতে পারে, তাকে R-Type আচরণ বলা হয়।
4. স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক দু’টি কী?
Ans. স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক দু’টি হলো— (ক) ধনাত্মক শক্তিদায়ক উদ্দীপক এবং (খ) ঋণাত্মক শক্তিদায়ক উদ্দীপক।
5. সক্রিয় অনুবর্তন প্রাণীর কোন স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়?
Ans. সক্রিয় অনুবর্তন প্রাণীর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়।
6. অনুবর্তন কী?
Ans. প্রক্রিয়ার দ্বারা একটি নতুন প্রতিক্রিয়া বা আচরণ একটি অস্বাভাবিক উদ্দীপ মাধ্যমে প্রাণীর মধ্যে জাগিয়ে তোলা যায় তাকে বলে অনুবর্তন।
7. অপারেন্ট বলতে কী বোঝো?
Ans. অপারেন্ট বলতে বোঝায় ফলোৎপাদনের জন্য প্রতিক্রিয়া যার কোনো নির্দিষ্ট উদ্দীপক অনুপস্থিত থাকে।
8. S-Type অনুবর্তন বলতে কী বোঝো?
Ans. S-Type অনুবর্তন বা স্বতঃক্রয়ামূলক আচরণ হলো এমন আচরণ যেক্ষেত্রে কেনো সুনাদষ্ট উদ্দীপক থাকে না, যেকোনো উদ্দীপকের সঙ্গে প্রতিক্রিয়াকে যুক্ত করা। যায় এবং প্রাণী যেখানে সক্রিয় ভূমিকা পালন করে।
9. থর্নডাইকের প্রচেষ্টা ও ভুল পদ্ধতির দু’টি সূত্র উল্লেখ করো।
Ans. থর্নডাইকের প্রচেষ্টা-ভুল পদ্ধতির দু’টি সূত্র– (i) ফললাভের সূত্র এবং (ii) অনুশীলনের সূত্র।
10. থর্নড্রাইকের ফললাভের সূত্রটি আলোচনা করো।
Ans. শিখনের সময় উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সার্থক সমন্বয় স্থাপনের মাধ্যমে যদি সুখকর ও সন্তোষজনক ফল পাওয়া যায়, তবে ঐ সম্পর্কের বন্ধন শিথিল হবে।
11. সক্রিয় অনুবর্তনের একটি বৈশিষ্ট্য লেখো।
Ans. সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনের বৈশিষ্ট্য – (i) অপারেন্ট অনুবর্তনে প্রাণীর সক্রিয়তা একান্তভাবে প্রয়োজন হয়। (ii) এধরনের অনুবর্তন প্রক্রিয়ায় প্রতিক্রিয়া সম্পাদনের জন্য প্রাণীকে আগে থেকে প্রস্তুত হতে হয়।
12. স্কিনার বাক্স কী?
Ans. প্রখ্যাত মনোবিদ তথা অপারেন্ট (Operant) অনুবর্তন তত্ত্বের প্রবক্তা স্কিনার। পরীক্ষালব্ধ প্রতিক্রিয়া দেখার জন্য বিশেষ একটি বাক্স ব্যবহার করেন। এটাকেই বলা হয় ‘স্কিনার বক্স’। বাক্সে একটি যন্ত্র-নিয়ন্ত্রিত ট্রে আছে। একটি বোতামের উপর চাপ প্রয়োগ করলেই ট্রেতে খাবার উপস্থিত হয়।
13. অপানুবর্তন বলতে কী বোঝো?
অথবা, প্রাচীন অনুবর্তন তত্ত্বের ‘অপানুবর্তন’ কখন দেখা যায় ?
Ans. শক্তিদায়ক উদ্দীপকের অনুপস্থিতিতে সময়ের ব্যবধানে Operant Behaviour-এর শক্তি কমতে শুরু করে, তাকে অপানুবর্তন বলা হয়।
14. শিখনের যেকোনো দুটি কৌশল লেখো।
Ans. শিখনের দু’টি কৌশল – (i) অনুবর্তন কৌশল (ii) প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন কৌশল।
রচনাধর্মী প্রশ্নোত্তর [মান ৮]
1. শিখনের কৌশল হিসেবে স্কিনার বক্স কী? সংক্ষেপে স্কিনার বক্সের পরীক্ষাটি বর্ণনা করো।
অথবা, স্কিনার বক্স কী? স্কিনারের সক্রিয় অনুবর্তন তত্ত্বের ব্যাখ্যাটি সংক্ষেপে বর্ণনা করো।
অথবা, স্কিনার বক্স কাকে বলে? স্কিনারের সক্রিয় অনুবর্তনের পরীক্ষাটি বর্ণনা করো।
2. থর্নডাইকের শিখনের মূল সুত্রগুলি কী? শিক্ষাক্ষেত্রে যেকোনো দুটি মল। সূত্রের গুরুত্ব লেখো।
3. প্রচেষ্টা ও ভুলের শিখন কৌশল বলতে কী বোঝো?
4. প্যাভলভের অনুসৃত পরীক্ষাটি কী? সেটি বর্ণনা করো।
5. অন্তদৃষ্টিমূলক শিখন বলতে কী বোঝো? অন্তদৃষ্টি শিখনের বৈশিষ্ট্যগুলি চিহ্নিত করো।
6. প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখনের বৈশিষ্ট্যগুলি লেখো। এই শিখন তত্ত্বের শিক্ষাগত তাৎপর্য লেখো।
7. প্রাচীন অনুবর্তন এবং সক্রিয় অনুবর্তনের পার্থক্য লেখো।
অথবা, প্যাভলভীয় অনুবর্তন এবং অপারেন্ট অনুবর্তনের পার্থক্য লেখো।
8. সমস্যা সমাধানমূলক শিখনের অর্থ কী? সমস্যা সমাধানের বিভিন্ন স্তর আলোচনা করো।
আরোও দেখুন:-
Higher Secondary Education Suggestion | উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন
উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – More Updates Coming soon
“ একটি অতি গুরুত্বপূর্ণ টপিক উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary – HS / Class XII 12 / Uccha Madhyamik Pariksha) এবং বিভিন্ন চাকরির (TCS, SSC, RAIL, PSC, DEFENCE) পরীক্ষায় এখান থেকে প্রশ্ন অবশ্যম্ভাবী । সে কথা মাথায় রেখে https://myhelpinghand1947.blogspot.com/ এর পক্ষ থেকে উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা (দ্বাদশ শ্রেণী) প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Higher Secondary Political Science Suggestion / HS Exam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / FREE PDF Download / HS Class XII 12 / Uccha Madhyamik Pariksha) উপস্থাপনের প্রচেষ্টা করা হলাে। ছাত্রছাত্রী, পরীক্ষার্থীদের উপকারেলাগলে, আমাদের প্রয়াস উচ্চ মাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষা (দ্বাদশ শ্রেণী) প্রস্তুতিমূলক প্রশ্নোত্তর এবং সাজেশন (Higher Secondary Political Science Suggestion / HS Exam Guide / MCQ , Short , Descriptive Type Question and Answer / FREE PDF Download / HS Class XII 12 / Uccha Madhyamik Pariksha) সফল হবে।
স্কুল, কলেজ ও বিভিন্ন ছাত্রছাত্রীদের পড়াশোনার ডিজিটাল মাধ্যম Myhelpinghand1947। এর প্রধান উদ্দেশ্য দ্বাদশ শ্রেণী থেকে গ্রাজুয়েশন, পোস্টগ্রাজুয়েশন বিভিন্ন বিষয়কে সহজ ভাষায় আলোচনার মাধ্যমে ছাত্রছাত্রীদের কাছে সহজ করে তোলা। এছাড়াও সাধারণ-জ্ঞান, পরীক্ষা প্রস্তুতি, ভ্রমণ গাইড, আশ্চর্যজনক তথ্য, সফল ব্যাক্তিদের জীবনী, বিখ্যাত ব্যাক্তিদের উক্তি, প্রাণী জ্ঞান, কম্পিউটার, বিজ্ঞান ও বিবিধ প্রবন্ধের মাধ্যমে ছাত্রছাত্রীদের মননকে বিকশিত করে তোলা।
আপনাকে অসংখ্য ধন্যবাদ সময় করে আমাদের পােস্টটি পড়ার জন্য। এই ভাবেই Myhelpinghand1947 ওয়েবসাইটের পাশে থাকুন। ভূগোল বিষয়ে যেকোনো প্ৰশ্ন উত্তর জানতে এই ওয়েবসাইট টি ফলাে করুন এবং নিজেকে তথ্য সমৃদ্ধ করে তুলুন , ধন্যবাদ।
Follow Facebook page https://www.facebook.com/letslearnwithkk
নিচের বাটনে ক্লিক করে শেয়ার করেন বন্ধুদের মাঝে