Very Imprtant Questions-Answers for LDC Interview.
ইন্টারভিউর জন্য কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর
পর্ব -১
গ্রুপ সি প্রার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ
১) একজন অফিস কেরানির দায়িত্ব কি?
উত্তর: একজন অফিস কেরানির দায়িত্ব অন্তর্ভুক্ত অর্থ গণনা, সংগ্রহ এবং বিতরণ, কাজ কর্মের মৌলিক হিসাবরক্ষণ এবং
অফিসার ও দপ্তরের অন্যান্য স্টাফের সাথে যোগাযোগ রাখা।
তথ্য ব্যাখ্যা করুন এবং অভিযোগের সমাধান করুন
টেলিফোন, সরাসরি কল এবং নোট বার্তার উত্তর দেওয়া, অফিসের ক্রিয়াকলাপ এবং অন্যান্য ক্রিয়াকলাপের রেকর্ড ফাইল, অনুলিপি, বাছাই এবং সংকলন করা।
চালান, চুক্তি, বিল, চেক এবং নীতিগুলি দাখিল করা।
অফিস মেশিন যেমন ফটোকপিয়ার, স্ক্যানার, ফ্যাক্স মেশিন, কম্পিউটার ইত্যাদি পরিচালনা করুন।
২) অফিস কেরানীর কি কি দক্ষতা প্রয়োজন?
উত্তর: অফিস কেরানির প্রয়োজনীয় দক্ষতা রয়েছে
সক্রিয় শ্রবণ,
কথা বলা,
লেখা,
অফিসের কাজের ধরন বোঝা,
সামাজিক উপলব্ধি,
পড়া বোঝার,
বেসিক কম্পিউটার দক্ষতা,
৩) একজন কেরানি কাজ করতে পারেন কোন কোন দপ্তরে?
একজন কেরানি বিভিন্ন সেক্টরে কাজ করতে পারেন
মেডিকেল কেরানি
কর্পোরেট কেরানি
আইনি এখতিয়ার ক্লার্ক
প্যারিশ কেরানি
রাজস্ব নিরীক্ষা কেরানি
অ্যাকাউন্টিং ক্লার্ক
অ্যাডমিন কেরানি
কলেজ ও বিশ্ববিদ্যালয়ের কেরানি, ইত্যাদি
৪) অফিসের কেরানির জন্য কোন বিষয়ের জ্ঞান অতিরিক্ত সাহায্য হতে পারে?
বিষয় জ্ঞান
অর্থনীতি এবং অ্যাকাউন্টিং
গণিত
ইংরেজী ভাষা
কেরানি কাস্টম এবং অ্যাকাউন্টিং
৫) অ্যাকাউন্টিং কেরানির কাজের দায়িত্ব কি?
অ্যাকাউন্টিং রেকর্ড বজায় রাখেন
কম্পিউটারে ডেটা প্রবেশ করে অ্যাকাউন্টিং ডাটাবেস বজায় রাখেন,
সফটওয়্যার প্রোগ্রাম ব্যবহার করে আর্থিক রেকর্ড যাচাই করা,
সফটওয়্যার প্রোগ্রামের সাহায্যে অবমূল্যায়িত সম্পদের মূল্য নির্ধারণ করে
সাধারণ বিবরণীর রেকর্ড করে
৬) রেকর্ড রাখা কি ব্যাখ্যা কর?
উত্তর: অফিসের কেরানি হিসাবে, আপনাকে রেজিস্টার খাতায় কালানুক্রমিকভাবে রেকর্ডের ব্যবস্থা করতে হবে। আপনি যদি ট্যাক্স/ভ্যাট-নিবন্ধিত হন, তাহলে আপনাকে ট্যাক্স/ ভ্যাটের রেকর্ডও বজায় রাখতে হবে।
৭) যে কোন করণিকের জন্য হিসাবরক্ষণ এত গুরুত্বপূর্ণ কেন?
হিসাবরক্ষণ প্রক্রিয়ার একটি আইনি প্রয়োজনীয়তা আছে।
এটি কাজের প্রবাহকে অভ্যন্তরীণ এবং বাহ্যিক উভয় দিকে পর্যবেক্ষণ করতে সহায়তা করে
অফিস কাজকর্মের সচ্ছলতা বোঝার জন্য সহায়ক।
৮) ডকুমেন্ট কেরানি কি করেন ব্যাখ্যা কর?
ডকুমেন্ট ক্লার্ক ডাটা এন্ট্রি, ইলেকট্রনিক ডেটা প্রসেসিং এবং ড্রাফটিং এর মত কাজ করে। ডকুমেন্ট কেরানি অফিসের নথি রক্ষণাবেক্ষণ করে এবং নিশ্চিত করে যে এটি সঠিক ব্যক্তির হাতে তুলে দেওয়া। তারা মোটামুটি খসড়া বা রূপরেখাও তৈরি করে যা তাদের যথাযথ প্রতিবেদনে পরিণত করতে হবে এবং অন্যান্য সহকর্মীদের নথিপত্র সংগঠনে সহায়তা করতে হবে। উপ-শাখা এবং সদর দপ্তরের মধ্যে যোগাযোগের সুবিধার্থে অফিস কেরানি আইটি বিভাগের সাথেও কাজ করে। কিছু কোম্পানি সরাসরি উচ্চ বিদ্যালয় থেকে অফিস কেরানি নিয়োগ করে আবার কিছু ব্যাচেলর ডিগ্রি আছে।
৯) অফিসের কেরানির জন্য কোন কম্পিউটার দক্ষতা সহায়ক হতে পারে?
উত্তর: অফিস কেরানীর কম্পিউটারের মতো দক্ষতা জানা উচিত
ফটোশপ CS3 বা CS4,
এমএস ওয়ার্ড , পাওয়ারপয়েন্ট, অ্যাক্সেল, আউটলুক, এবং সাধারণ ইন্টারনেট জ্ঞান
১০) একটি অফিস কেরানীর জন্য একটি ভাল টাইপিং গতি কি উল্লেখ করুন?
উত্তর: একজন অফিস কেরানির জন্য প্রতি মিনিটে 50-60 শব্দের মধ্যে যেকোনো কিছু উচ্চ নির্ভুলতার স্তরের সাথে নিখুঁত।