Type Here to Get Search Results !

Higher Secondary Education Suggestion 2021

 

 

HS Education Suggestion 2021 | উচ্চমাধ্যমিক শিক্ষা বিজ্ঞান সাজেশন ২০২১

শিখন (প্রথম অধ্যায়) প্রশ্নোত্তর সাজেশন | Higher Secondary Education Suggestion

শিখন (প্রথম অধ্যায়)

MCQ প্রশ্নোত্তর [মান ]

সঠিক উত্তরটি নির্বাচন করো

1. পরিণমন হলো

(a) স্বাভাবিক প্রক্রিয়া (b) আদেশ নির্ভর প্রক্রিয়া (c) গুণগত প্রক্রিয়া (d) শর্ত নির্ভর প্রক্রিয়া

Ans. (a) স্বাভাবিক প্রক্রিয়া

2. শিখন কী ধরনের প্রক্রিয়া?

(a) কৃত্রিম (b) স্বাভাবিক (c) সহজাত (d) স্বতঃপ্রণোদিত

Ans. (a) কৃত্রিম

3. ম্যাকডুগাল মনে করেন ……. হলো সুপ্ত মনোযোগ

(a) তাড়না (b) আগ্রহ (c) প্রেষণা (d) শিখন

Ans. (b) আগ্রহ

4. শিখনের প্রথম স্তর

(a) গ্রহণ (b) ধারণ বা সংরক্ষণ (c) পুনরুদ্রেক (d) অনুশীলন

Ans. (b) ধারণ বা সংরক্ষণ

5. ‘প্রত্যভিজ্ঞাকথাটির আক্ষরিক অর্থ কী?

(a) দেখা (b) শোনা (c) মনে করা (d) চিনে নেওয়া

Ans. (d) চিনে নেওয়া

6. যে মানসিক প্রক্রিয়ার সাহায্যে মানুষ পূর্ব অভিজ্ঞতাকে সঞ্চয় করে রাখে, সেটি হলো

(a) গ্রহণ (b) পুনরুদ্রেক (c) সংরক্ষণ (d) পুনঃপরিজ্ঞান

Ans. (c) সংরক্ষণ

7. পরিবর্তিত পরিবেশের উপযোগী নতুন আচরণ আয়ত্ত করাকে বলে

(a) ক্ষমতা (b) শিখন (c) পরিণমন (d) সংরক্ষণ

Ans. (b) শিখন

8. প্রেষণার উদ্ভব হয়

(a) মনোযোগ থেকে (b) দুঃখ থেকে (c) অভাববোধ থেকে (d) শৃঙ্খলাবোধ থেকে

Ans. (c) অভাববোধ থেকে

9. শিখনের দ্বিতীয় স্তর

(a) গ্রহণ (b) ধারণ (c) পুনরুদ্রেক (d) প্রত্যভিজ্ঞা

Ans. (c) পুনরুদ্রেক

10. যে প্রক্রিয়ায় শিশুরা নতুন নতুন আচরণ করে, তাকে বলে

(a) পরিণমন (b) সালন (c) শিখন (d) অভিভাবন

Ans. (c) শিখন

11. সহগতির সহগাঙ্ককে যে ইংরেজি অক্ষরের মাধ্যমে প্রকাশ করা হয়

(a) b (b) s (c) r (d) q

Ans. (c) r

12. দ্বি-উপাদান তত্ত্বের প্রবক্তা

(a) ফ্রয়েড (b) স্পিয়ারম্যান (c) থাস্টোন (d) থর্নডাইক

Ans. (b) স্পিয়ারম্যান

13. ‘পুনরুদ্রেককথাটির অর্থ

(a) দেখা (b) শোনা (c) মনে করা (d) চিনে নেওয়া

Ans. (c) মনে করা

14. অতীত অভিজ্ঞতার ভিত্তিতে নতুন অভিজ্ঞতার অনুশীলনকে বলে

(a) পরিণমন (b) শিখন (c) মনোযোগ (d) প্রেষণা

Ans. (b) শিখন

15. শিখন, স্মৃতি, প্রত্যক্ষণ এগুলি আসলে কী?

(a) দৈহিক প্রক্রিয়া (b) মানসিক প্রক্রিয়া (c) দীর্ঘস্থায়ী প্রক্রিয়া (d) আক্ষোভিক প্রক্রিয়া

Ans. (b) মানসিক প্রক্রিয়া

16. থাস্টোনের মতে প্রাথমিক উপাদান হলো

(a) ৫টি (b) ৭টি (c) ৯টি (d) ৪টি

Ans. (b) ৭টি

17. ক্ষমতার দলগত উপাদান তত্ত্বের প্রবক্তা হলেন

(a) স্পিয়ারম্যান (b) থাইক (c) থাস্টোন (d) স্কিনার

Ans. (c) থাস্টোন

18. শিখনের মৌলিক উপাদানের সংখ্যা

(a) সাত (b) তিন (c) চার (d) পাঁচ

Ans. (c) চার

অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর [মান

1. মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপকের উল্লেখ করো

Ans. মনোযোগের একটি অভ্যন্তরীণ উদ্দীপকের নাম দুশ্চিন্তা

2. শিখনের কার্যকরী বিষয়গুলির যেকোনো দুটি উল্লেখ করো

Ans. শিখনের প্রধান দুটি কার্যকরী বিষয় হলো— (i) উপযুক্ত পরিবেশ (ii) উপযুক্ত পদ্ধতি

3. শিখন প্রক্রিয়ার পর্যায়গুলি কী?

Ans. শিখন প্রক্রিয়ার স্তরগুলি এইরূপ — (i) অভিজ্ঞতা অর্জন, (ii) সংরক্ষণ বা ধারণ, (iii) পুনরুদ্রেক বা মনে করা, (iv) প্রত্যভিজ্ঞা বা চেনা

4. শিখনের দুটি বৈশিষ্ট্য লেখো

Ans. শিখনের দুটি বৈশিষ্ট্য : (i) শিখন আচরণের পরিবর্তন আনে (ii) শিখন অনুশীলন ভিত্তিক

5. পরিণমন কী ?

Ans. পরিণমন এমন একটি চর্চা যা অনুশীলন শিখন নিরপেক্ষ স্বাভাবিক স্বতঃস্ফূর্ত প্রক্রিয়া, এটি আপনা-আপনি ব্যক্তির মধ্যে সঞ্চারিত হয়ে তার অভ্যন্তরীণ বৃদ্ধিতে সহায়তা করে

6. SMA -এর পুরো কথাটি কী?

Ans. পুরো নাম : Special Mental Ability.

7. GMA -এর পুরো কথাটি কী?

Ans. পুরো শব্দটি হলো : General Mental Ability.

8. শিখন পরিণমনের একটি সাদৃশ্য লেখো

Ans. প্রথমত : দুটিই ব্যক্তির জীবনবিকাশের প্রক্রিয়া বা বিকাশমূলক প্রক্রিয়া দ্বিতীয়ত : দুটি প্রক্রিয়ার ফলশ্রুতিতেই ব্যক্তির আচরণের পরিবর্তন লক্ষণীয়

9. গ্যাগনির মতে সব থেকে উচ্চ পর্যায়ের শিখন কোনটি?

Ans. গ্যাগনিনের মত অনুসারে সব থেকে উচ্চ পর্যায়ের শিখন হলো সমস্যা সমাধানমূলক শিখুন

10. থাস্টোনের তত্ত্ব অনুসারে যেকোনো দুটি প্রাথমিক মানসিক ক্ষমতার উল্লেখ করো

Ans. থাস্টোনের তত্ত্ব অনুসারে দুটি প্রাথমিক মানসিক ক্ষমতা হলো সংখ্যাগত উপাদান N এবং বাচনিক উপাদান V

11. সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে?

Ans. এটি এমন একটি ক্ষমতা যা যে কোনো বৌদ্ধিক কাজে অল্পবিস্তর প্রয়োজন হয় শিশু জিনগতসূত্রে এই ক্ষমতা অর্জন করে অর্থাৎ এটা সহজাত জন্মগত স্পিয়ারম্যান এটাকেই বলেছেন ‘G -ক্ষমতা

12. মনোযোগের দুটি বস্তুগত নির্ধারক কী?

Ans. মনোযোগের দুটি বস্তুগত নির্ধারকের নাম হলো তীব্রতা রং

13. বিশেষ মানসিক ক্ষমতা বলতে কী বোঝো?

Ans. ওর কোনো বিশেষ কাজের জন্য সাধারণ ক্ষমতার পাশাপাশি একটি বিশেষ ক্ষমতার প্রয়োজন হয় এবং ক্ষমতা ওই কাজটি ব্যতীত অন্য কোনো কাজে দরকার হয় না, তাকেই বলে বিশেষ ক্ষমতা স্পিয়ারম্যান এই ক্ষমতাকে বলেছেন ‘S’ ক্ষমতা

রচনাধর্মী প্রশ্নোত্তর [মান ]

1. পরিণমন কাকে বলে? শিক্ষাক্ষেত্রে পরিণমনের ভূমিকা আলোচনা করো

অথবা, পরিণমন বলতে কী বোঝো? শিখন পরিণমন কীভাবে সম্পর্কিত লেখো

অথবা, শিখন পরিণমনের মধ্যে সম্পর্ক কী তা সংক্ষেপে আলোচনা করো শিক্ষার ক্ষেত্রে পরিণমনের গুরুত্ব লেখো

2. মনোযোগ বলতে কী বোঝো? শিক্ষাক্ষেত্রে মনোযোগের ভূমিকার মূল্যায়ন করো

অথবা, মনোযোগ কাকে বলে? শিক্ষায় মনোযোগের ভূমিকা লেখো

3. গ্যাগনির মত অনুসারে শিখনের প্রকারভেদ করো

4. শিক্ষাক্ষেত্রে প্রেষণার ভূমিকা আলোচনা করো

অথবা, শিখনে প্রেষণার ভূমিকা লেখো

5. শিখনের তিনটি স্তর উল্লেখ করো স্তরগুলির পরিচয় দাও

6. শিক্ষাক্ষেত্রে স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্বের গুরুত্ব লেখো

7. স্পিয়ারম্যানের মতে মানসিক ক্ষমতার দুটি উপাদান কী? স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্ব থাস্টোনের বহু উপাদান তত্তের পার্থক্য লেখো

8. প্রেষণা বলতে কী বোঝো? প্রেষণাচক্র বর্ণনা করো

9. আগ্রহ কাকে বলে? এর বৈশিষ্ট্য লেখো শিক্ষাক্ষেত্রে আগ্রহের ভূমিকা লেখো

10. বুদ্ধি কী? এর বৈশিষ্ট্য লেখো শিখনের ক্ষেত্রে মানসিক ক্ষমতার ভূমিকা আলোচনা করো

11. শিখন বলতে কী বোঝো? এর বৈশিষ্ট্য লেখো

12. চিত্র সহযোগে ক্ষমতার দ্বি-উপাদান তত্ত্বটি বোঝাও

অথবা, স্পিয়ারম্যানের দ্বি-উপাদান তত্ত্ব সম্পর্কে যা জানেনা লেখো

অথবা, বুদ্ধির দ্বি-উপাদান তত্ত্বটি বিবৃত করো

অথবা, মানসিক ক্ষমতা-সংক্রান্ত দ্বি-উপাদান তত্ত্বটি ব্যাখ্যা করো

13. আগ্রহের সংজ্ঞা দাও শিক্ষায় আগ্রহের গুরুত্ব সম্পর্কে আলোচনা করো

14. সাধারণ মানসিক ক্ষমতা কাকে বলে? সাধারণ মানসিক ক্ষমতার বৈশিষ্ট্যগুলি লেখো

অথবা, বিশেষ মানসিক ক্ষমতা কাকে বলে? বিশেষ মানসিক ক্ষমতার বৈশিষ্ট্যগুলি লেখো

15. শিক্ষায় শিখনের প্রভাষ আছে কি? শিখনের প্রকৃতি ব্যাখ্যা করো


Hope these questions will help you

Visit us: https://myhelpinghand1947.blogspot.com/

Facebook page:https://www.facebook.com/letslearnwithkk


Post a Comment

0 Comments

Projects