উচ্চ মাধ্যমিক শিক্ষা বিজ্ঞান – শিখন কৌশল প্রশ্নোত্তর সাজেশন |
Higher Secondary Education Suggestion
MCQ প্রশ্নোত্তর [মান ১]
সঠিক উত্তরটি নির্বাচন করো
1. উদ্দীপক (S) এবং প্রতিক্রিয়া (R)-এর বন্ধনের প্রভাবে ঘটে –
(a) পরিণমন (b) শিখন (c) অভিযোজন (d) অবদমন
Ans. (b) শিখন
2. আধুনিক শিক্ষা –
(a) সমস্যা সমাধান ভিত্তিক শিক্ষা (b) প্রাথমিক শিক্ষা (c) শিশুকেন্দ্রিক শিক্ষা (d) শিক্ষাকেন্দ্রিক শিক্ষা
Ans. (c) শিশুকেন্দ্রিক শিক্ষা
3. প্রাচীন অনুবর্তনে যে উদ্দীপকটি তুলনামূলকভাবে বেশি শক্তিশালী হয়—
(a) অনুবর্তিত (b) অনাবর্তিত (c) বিকল্প (d) প্রক্ষোভগত
Ans. (b) অনাবর্তিত
4. অনুশীলনের সূত্রটি নিম্নলিখিত যে শিখন তত্ত্বটির সাথে সম্পর্কযুক্ত –
(a) প্রাচীন অনুবর্তন তত্ত্ব (b) সক্রিয় অনুবর্তন তত্ত্ব (c) প্রচেষ্টা-ভুল তত্ত্ব (d) আধুনিক অনুবর্তন তত্ত্ব
Ans. (c) প্রচেষ্টা-ভুল তত্ত্ব
5. ‘প্রচেষ্টা ও ভুল’ তথা সংযোজনবাদ তত্ত্বের মূল প্রবক্তা
(a) স্কিনার (b) প্যাভলভ (c) থর্নডাইক (d) স্পিয়ারম্যান
Ans. (c) থর্নডাইক
6. চেষ্টা ও ভ্রান্তি তত্ত্বের প্রবক্তা
(a) প্যাভলভ (b) থর্নডাইক (c) স্কিনার (d) বানার্ড
Ans. (b) থর্নডাইক
7. গেস্টাল্ট শব্দের অর্থ –
(a) পরিধি (b) ক্ষেত্রফল (c) আয়তন (d) সম্পূর্ণ আকার বা অবয়ব বা কাঠামো
Ans. (d) সম্পূর্ণ আকার বা অবয়ব বা কাঠামো
8. প্রাচীন অনুবর্তন তত্ত্বের প্রবক্তা
(a) মনোবিদ প্যাভলভ (b) মনোবিদ থর্নডাইক (c) মনোবিদ স্কিনার (b) মনোবিদ স্পিয়ারম্যান
Ans. (a) মনোবিদ প্যাভলভ
9. সক্রিয় অনুবর্তন তত্ত্বের প্রবক্তা
(a) মনোবিদ কোহলার (b) মনোবিদ স্পিয়ারম্যান (c) মনোবিদ স্কিনার (d) মনোবিদ থর্নডাইক
Ans. (c) মনোবিদ স্কিনার
10. সক্রিয় অনুবর্তনের অপর নাম
(a) নবীন অনুবর্তন (b) ধ্রুপদি অনুবর্তন (c) সাধারণ অনুবর্তন (d) যান্ত্রিক অনুবর্তন
Ans. (d) যান্ত্রিক অনুবর্তন
11. ……….. একটি জার্মান শব্দ।
(a) অপারেন্ট (b) শেপিং (c) গেস্টাল্ট (d) স্টিমিউলাস
Ans. (c) গেস্টাল্ট
12. শক্তিদায়ী উদ্দীপক প্রতিক্রিয়াকে দুর্বল করে দেয়
(a) ঋণাত্মক (b) ধ্বংসাত্মক (c) সর্বাত্মক (d) ধনাত্মক
Ans. (a) ঋণাত্মক
13. কফ্কা কোন ধারার বিজ্ঞানী?
(a) সমগ্রতাবাদী (b) অনুষঙ্গবাদী (c) ক্রিয়াবাদী (d) আচরণবাদী
Ans. (a) সমগ্রতাবাদী
14. ‘Gestalt”—কথাটির সঙ্গে কোনটি মানানসই নয়?
(a) সম্পূর্ণ আকার (b) পদ্ধতি (c) অবয়ব (d) কাঠামো
Ans. (b) পদ্ধতি
15. প্রক্ষোভের শেষে অনুবর্তনের প্রভাব
(a) বেশি (b) খুব কম (c) মাঝারি (d) সবচেয়ে বেশি
Ans. (c) মাঝারি
16. শিখনের ক্ষেত্রে সংযোগবাদের প্রবর্তক হলেন—
(a) প্যাভলভ (b) ওয়াটসন (c) থর্নডাইক (d) স্কিনার
Ans. (c) থর্নডাইক
17. ‘টাইমকার্ভ’ হলো এক বিশেষ প্রকার
(a) লেখচিত্র (b) উত্তেজিতা (c) প্রতিক্রিয়া (d) উদ্দীপক
Ans. (a) লেখচিত্র
18. প্যাভলভীয় প্রাচীন অনুবর্তনে প্রাণী থাকে—
(a) নিষ্ক্রিয় (b) সক্রিয় (c) সচল (d) শান্তশিষ্ট
Ans. (a) নিষ্ক্রিয়
19. শিখনের কৌশল হিসেবে প্রচেষ্টা ও ভুল’ বিষয়টি অনুসৃত হয়
(a) আধুনিক অনুবর্তনে (b) সংযোজনবাদে (c) সমগ্রতাবাদে (d) সক্রিয় অনুবর্তনে
Ans. (b) সংযোজনবাদে
20. প্রচেষ্টা-ভুল শিখনের প্রবক্তা কে?
(a) প্যাভলভ (b) থর্নডাইক (c) ওয়াটসন (d) ম্যাকডুগাল
Ans. (b) থর্নডাইক
অতিসংক্ষিপ্ত প্রশ্নোত্তর [মান ১]
1. ‘পাজল বক্স’ কাকে বলে ?
Ans. শিখনের সঠিক পদ্ধতি নির্ণয়ের জন্য থাইক বিড়াল ও মাছ নিয়ে পরীক্ষার সময় বিশেষ এক ধরনের বাক্স ব্যবহার করেছিলেন। ওই বাক্সের নাম পাজল বক্স।
2. প্রচেষ্টা-ভুল শিখন কৌশল বলতে কী বোঝো?
Ans. থর্নডাইকের প্রচেষ্টা-ভুল শিখন একটি যান্ত্রিক কৌশল। প্রাণীর প্রচেষ্টাগুলির মধ্যে ভুল প্রচেষ্টাগুলি ক্রমশ সংশোধিত হয় এবং সঠিক প্রচেষ্টাটি ক্রমশ নির্দিষ্ট হয়। এইভাবে শিখন সম্পন্ন হয়।
3. R-Type আচরণ কী ?
Ans. যে আচরণের কোনো নির্দিষ্ট উদ্দীপক নেই, যেকোনো উদ্দীপকের দ্বারা যে । আচরণ ঘটানো যেতে পারে, তাকে R-Type আচরণ বলা হয়।
4. স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক দু’টি কী?
Ans. স্কিনারের শক্তিদায়ক উদ্দীপক দু’টি হলো— (ক) ধনাত্মক শক্তিদায়ক উদ্দীপক এবং (খ) ঋণাত্মক শক্তিদায়ক উদ্দীপক।
5. সক্রিয় অনুবর্তন প্রাণীর কোন স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়?
Ans. সক্রিয় অনুবর্তন প্রাণীর কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র দ্বারা নিয়ন্ত্রিত হয়।
6. অনুবর্তন কী?
Ans. প্রক্রিয়ার দ্বারা একটি নতুন প্রতিক্রিয়া বা আচরণ একটি অস্বাভাবিক উদ্দীপ মাধ্যমে প্রাণীর মধ্যে জাগিয়ে তোলা যায় তাকে বলে অনুবর্তন।
7. অপারেন্ট বলতে কী বোঝো?
Ans. অপারেন্ট বলতে বোঝায় ফলোৎপাদনের জন্য প্রতিক্রিয়া যার কোনো নির্দিষ্ট উদ্দীপক অনুপস্থিত থাকে।
8. S-Type অনুবর্তন বলতে কী বোঝো?
Ans. S-Type অনুবর্তন বা স্বতঃক্রয়ামূলক আচরণ হলো এমন আচরণ যেক্ষেত্রে কেনো সুনাদষ্ট উদ্দীপক থাকে না, যেকোনো উদ্দীপকের সঙ্গে প্রতিক্রিয়াকে যুক্ত করা। যায় এবং প্রাণী যেখানে সক্রিয় ভূমিকা পালন করে।
9. থর্নডাইকের প্রচেষ্টা ও ভুল পদ্ধতির দু’টি সূত্র উল্লেখ করো।
Ans. থর্নডাইকের প্রচেষ্টা-ভুল পদ্ধতির দু’টি সূত্র– (i) ফললাভের সূত্র এবং (ii) অনুশীলনের সূত্র।
10. থর্নড্রাইকের ফললাভের সূত্রটি আলোচনা করো।
Ans. শিখনের সময় উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সার্থক সমন্বয় স্থাপনের মাধ্যমে যদি সুখকর ও সন্তোষজনক ফল পাওয়া যায়, তবে ঐ সম্পর্কের বন্ধন শিথিল হবে।
11. সক্রিয় অনুবর্তনের একটি বৈশিষ্ট্য লেখো।
Ans. সক্রিয় বা অপারেন্ট অনুবর্তনের বৈশিষ্ট্য – (i) অপারেন্ট অনুবর্তনে প্রাণীর সক্রিয়তা একান্তভাবে প্রয়োজন হয়। (ii) এধরনের অনুবর্তন প্রক্রিয়ায় প্রতিক্রিয়া সম্পাদনের জন্য প্রাণীকে আগে থেকে প্রস্তুত হতে হয়।
12. স্কিনার বাক্স কী?
Ans. প্রখ্যাত মনোবিদ তথা অপারেন্ট (Operant) অনুবর্তন তত্ত্বের প্রবক্তা স্কিনার। পরীক্ষালব্ধ প্রতিক্রিয়া দেখার জন্য বিশেষ একটি বাক্স ব্যবহার করেন। এটাকেই বলা হয় ‘স্কিনার বক্স’। বাক্সে একটি যন্ত্র-নিয়ন্ত্রিত ট্রে আছে। একটি বোতামের উপর চাপ প্রয়োগ করলেই ট্রেতে খাবার উপস্থিত হয়।
13. অপানুবর্তন বলতে কী বোঝো?
অথবা, প্রাচীন অনুবর্তন তত্ত্বের ‘অপানুবর্তন’ কখন দেখা যায় ?
Ans. শক্তিদায়ক উদ্দীপকের অনুপস্থিতিতে সময়ের ব্যবধানে Operant Behaviour-এর শক্তি কমতে শুরু করে, তাকে অপানুবর্তন বলা হয়।
14. শিখনের যেকোনো দুটি কৌশল লেখো।
Ans. শিখনের দু’টি কৌশল – (i) অনুবর্তন কৌশল (ii) প্রচেষ্টা ও ভুলের মাধ্যমে শিখন কৌশল।